1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলা নিউইয়র্কে খারিজ

  • আপডেট টাইম : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২
  • ১৪৫ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: রিজার্ভের চুরি যাওয়া অর্থের বড় একটি অংশ উদ্ধারে ২০২০ সালে করা বাংলাদেশ ব্যাংকের একটি মামলা খারিজ করে দিয়েছেন নিউইয়র্কের সুপ্রিম কোর্ট। রিজার্ভ চুরির বিষয়ে প্রয়োজনীয় ‘এখতিয়ার না থাকায়’ উল্লেখ মামলাটি খারিজ করা হয় বলে করা হয়েছে। ফিলিপাইন ডেইলি ইনকোয়ারার এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। নিউ ইয়র্কের সুপ্রিম কোর্ট গত ৮ এপ্রিল এ রায় দেন।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, তারা মামলার রায়ের বিষয়ে অবগত রয়েছেন এবং রায়ের কপি পেলে পরবর্তী পদক্ষেপ নেবেন।

২০১৪ সাল থেকেই বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকসহ কয়েকটি বাণিজ্যিক ব্যাংক নিয়ে অনলাইনে গবেষণা শুরু করে হ্যাকাররা। পরে ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ৮ কোটি ১০ লাখ ডলার সরিয়ে নেওয়া হয় ফিলিপিন্সের রিজল কমার্শিয়াল ব্যাংকে। ওই অর্থ স্থানীয় মুদ্রা পেসোর আকারে চলে যায় তিনটি ক্যাসিনোতে। এর মধ্যে একটি ক্যাসিনোর মালিকের কাছ থেকে দেড় কোটি ডলার উদ্ধার করে ফিলিপিন্স সরকার বাংলাদেশ সরকারকে বুঝিয়ে দেয়।

আর ৬ কোটি ৬৪ লাখ ডলার উদ্ধারে ২০২০ সালে এ মামলা করেছিল বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক। সোলারি রিসোর্ট অ্যান্ড ক্যাসিনো ও ম্যানিলা বে পরিচালনাকারী ব্লুমবেরি রিসোর্টু কর্প, রিজার্ভ চুরির সঙ্গে সংশ্লিষ্ট রিজল কমার্শিয়াল ব্যাংক কর্প (আরসিবিসি) এবং ১৮টি প্রতিষ্ঠানকে দায়ী করে নিউ ইয়র্কের আদালতে এ মামলা করা হয়।

বাংলাদেশ ব্যাংক এই মামলা দায়ের করার আগে ২০২০ সালের মার্চ মাসে নিউইয়র্কে আরেকটি মামলায় হেরেছিল। ব্লুমবেরি তার ২০২১ সালের বার্ষিক প্রতিবেদনে বলেছে, বাংলাদেশ ব্যাংক ইউএস কোর্ট অব আপিলের কাছে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করেছিল, যা পরে প্রত্যাহার করা হয়।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..